প্রতিষ্ঠাতা সভাপতির বাণী

Principal Picture

মোঃ আবুল কালাম

প্রতিষ্ঠাতা সভাপতি

১৯৭১ সাল। ইতিহাসের জঘন্যতম হত্যাকান্ড, নির্যাতন, লুটতরাজ, ধর্ষণ, অগ্নিসংযোগ, আর্তনাদ, হাহাকার। ঐ দুঃসহ স্মৃতি আজও তাড়িয়ে বেড়ায়। যন্ত্রণায় দগ্ধ হই আজো।নয় বছর বয়সে তো আর যুদ্ধে যাওয়া হয় না, তাই গাথা হলো না বিজয়ের গৌরব কাহিনী। দেশের জন্য যুদ্ধ করতে না পারলেও মানুষের জন্য কিছু করার ভাবনা সবসময় হৃদয়ে লালন করেছি। যথাসময়ে সুযোগ কাজে লাগাতে এলাকাবাসীকে নিয়ে অবশেষে কাজে নেমে পড়লাম।

একসাথে ৪টি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের এক বিশাল ব্যয়বহুল কর্মযজ্ঞ শুরু হয়ে গেল। প্রথম প্রতিষ্ঠা করলাম আবুল কালাম ফাউন্ডেশন। আর এই আবুল কালাম ফাউন্ডেশনের আর্থিক ও সার্বিক সহযোগিতায় - ১। মোঃ আবুল কালাম হাই স্কুল, ২। মোঃ আবুল কালাম কলেজ, ৩। মোঃ আবুল কালাম কলেজ সি-তম শাখা ৪। মোঃ আবুল কালাম পলিটেকনিক ইনষ্টিটিউট। হাইস্কুলের শিক্ষার্থীদের ড্রেস সহ যাবতীয় শিক্ষা উপকরণ সব ফ্রি এবং দুপুরের খাবারে ব্যবস্থা করা হলো। কলেজে উল্লেখযোগ্য সুযোগ-সুবিধা দেয়া আছে। প্রথম শাখা চালু করে সহজে উচ্চশিক্ষা গ্রহণের পথ সুগম করা হলো।

আর পলিটেকনিক ইন্সটিটিউট স্থাপন করে দক্ষ মানব সম্পদ তৈরীর উদ্যোগ নেয়া হলো। যে শিক্ষা গ্রহণ করে শিক্ষার্থী নিজের ও পরিবারের আয় রোজগারের সংস্থান করতে পারবে। মানুষের জন্য ভালো করতে পারার মাধ্যমে আজ জীবনের মানে খুঁজে পাই। সৃষ্টি সুখের উল্লাসে শিহরিত হই, মুগ্ধ হই। আমার মূল লক্ষ্য হলো শিক্ষার্থীদের যোগ্য নাগরিক, এবং দেশ ও বিশ্ব সম্প্রদায়ের সেবার জন্য যোগ্য করে গড়ে তোলা।

একাডেমিক প্রোগ্রামগুলি ছাড়াও আমরা শিক্ষার্থীদের সুপ্ত প্রতিভা অন্বেষণ ও বিকশিত করতে সহ পাঠ্যক্রম কার্যক্রমেও যথাযথ জোর দিচ্ছি। আমাদের প্রচেষ্টা শিক্ষার্থীদের ‘‘সুস্থ দেহ সুস্থ মন’’ নিশ্চিত করার জন্য নির্দেশিত। পরিশেষে, আমাদের শিক্ষার্থীরা ডিজিটাল বিষয়বস্তু নিয়ে সজ্জিব হয়ে একবিংশ শতাব্দীর মুখোমুখি হবে, আইসিটি ডিভাইসগুলির সাথে ভালোভাবে পরিচিত হবে, নিজেরা প্রত্যেকে আলোকিত জীবন গড়বে এবং তাদের আলোচ্ছায়ায় জগৎ-সংসার আলোকিত হয়ে উঠবে। ইহাদ্বারা আমাদের শিক্ষার্থীদের বিস্তৃত বিশ্ব-সম্প্রদায়ের মধ্যে তাদের অবস্থান অর্জনের সর্বোত্তম সুযোগ দেওয়ার জন্য এবং তাদের নিজস্ব মান নির্ধারণ এবং পাঠ্যক্রমের সমস্ত ক্ষেত্রে সেবা সম্ভাব্য অগ্রগতি অর্জনের জন্য একটি বন্ধুত্বপূর্ণ ও যত্নশীল সম্পর্ক সৃষ্টি করা। আল্লাহ আমাদের এ লক্ষ্যে এগিয়ে যাওয়ার তৌফিক দিন।

আমাদের প্রসপেক্টাস

School Prospectus প্রসপেক্টাস দেখুন

আমাদের ক্যালেন্ডার

School Calendars ক্যালেন্ডার দেখুন

শীর্ষ ম্যাগাজিন

আরো পড়ুন